বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Airports: বিমান যাত্রীদের জন্য বিশেষ পদক্ষেপ কেন্দ্রের

Pallabi Ghosh | ১৬ জানুয়ারী ২০২৪ ১৬ : ৫১Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: চলতি শীতের মরশুমে লাগাতার উড়ান বিলম্বিত হওয়ার ঘটনা নিয়ে দেশজুড়ে প্রবল সমালোচনার ঝড় উঠেছে। তৃণমূল সাংসদ সাকেত গোখলে ইতিমধ্যেই ডিজিসিএ এবং অসামরিক বিমান মন্ত্রকে চিঠি দিয়েছেন। মঙ্গলবার বিমানের উড়ান এবং যাত্রীদের হেনস্থা হওয়া ঠেকাতে ৬ দফা পরিকল্পনা ঘোষণা করলেন অসামরিক বিমান মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। যাত্রীদের সমস্যা ও হেনস্থার মোকাবিলায় এই নতুন পদক্ষেপ বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।
জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন, "যাত্রীদের সমস্যার জন্য প্রতিটি মেট্রো শহরের বিমানবন্দরে ওয়ার রুম তৈরি করবে বিমানবন্দর এবং বিমান সংস্থাগুলি। এই সমস্ত বিমানবন্দরগুলিতে ২৪ ঘণ্টার জন্য পর্যাপ্ত সংখ্যক সিআরপিএফ জওয়ান মোতায়েন করা হবে।" তিনি আরও জানিয়েছেন, ঘন কুশায়াতেও দিল্লি বিমান বন্দরের ২৯এল রানওয়েকে অবতরণ এবং উড়ানের জন্য উপযোগী করে তোলা হবে। প্রসঙ্গত, চলতি জানুয়ারিতে ঘন কুয়াশা এবং কার্যকরী ও চালু রানওয়ে কম থাকায় দিল্লি বিমানবন্দরে উড়ান বিলম্বিত হয়েছে। সেই পরিস্থিতির মোকাবিলায় উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রী জানান, গত বছর যে রানওয়েটি জি২০ সম্মেলনের পরেই বন্ধ করে দেওয়া হয়েছে, সেটিও চালু করা হবে খুব দ্রুত। তবে যাত্রীদের ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন অসামরিক বিমানমন্ত্রী। সকাল ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত ঘুন কুয়াশার কারণে উড়ান এবং অবতরণ বিলম্বিত হয়ছে। এবার থেকে ঘন কুয়াশাতেও যাতে বিমান ওঠানামা করতে পারে, দ্রুত তার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।
এদিকে, গত সোমবার ইন্ডিগো বিমান বিলম্বিত হওয়ায় পাইলটের ওপর এক যাত্রীর হামলার ভিডিও সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। সেই যাত্রী সনল বিজ তাঁর এক্স অ্যাকাউন্টে জানিয়েছেন, "একজন সহযাত্রী হিসেবে আমার মনে হয়েছে, ঘটনাটির ওপর আলোকপাত করা প্রয়োজন। আমি কখনই হিংসাকে সমর্থন করি না। শুধুমাত্র ঘটনাটিতে আলোকপাত করাই আমার উদ্দেশ্য ছিল।" এরপরেই তিনি বলেন, "খারাপ আবহাওয়ার জন্য উড়ান ৫ ঘণ্টা দেরি করে। দুপুর ১২.২০টায় বোর্ডিং শুরু হয়। সেই বিমানে শিশু, প্রবীণ নাগরিক সহ মোট ১৮৬জন যাত্রী ছিলেন। ১২.৪০টার মধ্যে বোর্ডিং সম্পন্ন হয়ে গেলেও ২.৫০টা পর্যন্ত বিমানের গেট খোলা ছিল এটিসি থেকে ছাড়পত্র না মেলায়।" সনল বিজ জানিয়েছেন, ১.৩০টায় পাইলট জানান একজন কর্মীর অপেক্ষা করা হচ্ছে এবং খুব দ্রুতই বিমান উড়ান শুরু করবে। এর অর্থ, কর্মীরা ভুল তথ্য দিয়েছেন। তাঁর অভিযোগ, অপেশাদার আচরণ করেছেন বিমানের কর্মীরা। প্রবীণ যাত্রীরা একাধিকবার পানীয় জলের অনুরোধ জানালেও, বিমানের কর্মীরা নিজেদের মধ্যে আলাপচারিতায় ব্যস্ত থাকায় তা করা হয়নি বলে অভিযোগ করেছেন তিনি। সনল বিজ জানান, অবশেষে দুপুর ২.৪০টায় বিমানের গেট বন্ধ হয়। ইন্ডিগো বিমান সংস্থার কর্মীদের অপেশাদার আচরণের তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন সনল বিজ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

সুটকেস থেকে টপটপ করে ঝরছে রক্ত, খুলতেই চোখ ছানাবড়া পুলিশের ...

নারীশক্তির উত্থান, স্কোয়ার্ডন লিডার মোহনা সিংয়ের মাথায় উঠল কোন নতুন পালক...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



01 24